যে সব মেসেজ সঙ্গে সঙ্গে ডিলিট করবেন

51

সাগরে থাকে ‘Fish’, টেক দুনিয়ায় ‘Phish’। এই দুইয়ের মধ্যে কত পার্থক্য যারা ভুক্তভোগী তারাই কেবল বুঝতে পারবেন। টেক দুনিয়ার ‘Phish’ হচ্ছে আপনার ডিভাইস হ্যাক করার মাধ্যম। নেট ভিত্তিক ডিভাইসের পাশাপাশি এ ধরনের কার্যক্রম এখন মোবাইল ফোনেও করে থাকে অপরাধীরা।

ঘুরতে যাওয়ার প্রস্তাব: যদি কখনো আপনার ফোনে ঘুরতে যাওয়ার প্রস্তাব আসে, সেখানে কারো প্রোফাইলের ঠিকানা দেওয়া থাকে, তাহলে ভুলেও সেটি ফোনে রাখবেন না। কারণ নেট অন করে ওই লিংকে ক্লিক করলেই আপনার সর্বনাশ। অপরাধীরা আপনার ফোন হ্যাক করে সব তথ্য হাতিয়ে নেবে।

লটারি জেতার খবর: লটারি সবাই জিততে চায়। কিন্তু ব্যাপারটি যদি এমন হয় যে, আপনি লটারি কেনেননি অথচ জেতার খবর আসলো! তাহলে বুঝবেন কোথাও গলদ আছে। এই ধরনের মেসেজ ফোন থেকে ডিলিট করে দিন।

ব্যাংকিং তথ্য: আপনার কাছেও কি ক্রেডিট কার্ডের পয়েন্ট রিডিম করার জন্য কোনও মেসেজ আসে? তাহলে সাবধান। আজকাল জালিয়াতি এমন পর্যায় এসেছে যে ভুয়া মেসেজ পাঠিয়ে ব্যাংক অ্যাকাউন্ট পর্যন্ত খালি করে দিচ্ছে অপরাধীরা।

অপরিচিত লিংক: নিরাপদ থাকার সবচেয়ে ভালো উপায় হল অপ্রয়োজনীয় কোনো লিংকে ক্লিক না করা। আপনি জানেন কোন ওয়েবসাইট আপনার জন্য দরকারি, সেসব লিংকেই ক্লিক করুন। বাকিগুলো ডিলিট করে দিন।

আরও সংবাদ
error: Content is protected !!