হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে ফোবানা’র সতর্ক বার্তা

240

গত ১৫ জুলাই তারিখের প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে কোন কোন মিডিয়ার মাধ্যমে ভিত্তিহীন খবর পরিবেশনের মাধ্যমে হলুদ সাংবাদিকতা চর্চা করার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে ফোবানা’র পক্ষ থেকে।

ফেডারেশন অব বাংলাদেশি আমেরিকান অর্গানাইজেশন ইন নর্থ আমেরিকা সংক্ষেপে ফোবানা’র চেয়ারম্যান শাহ্‌ হালিম ও নির্বাহী সচিব আহসান চৌধুরী স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলে হয়, “সকল বাংলা সংবাদ মাধ্যমগুলোর সম্পাদক এবং সংবাদদাতাদের (প্রিন্ট এবং অনলাইন পোর্টাল) বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি। ফোবানা নিয়ে অতীতে কিছু দায়িত্বহীন সংবাদ পত্র ও অনলাইন পোর্টালে সংবাদ বা ঘটনার সত্যতা যাচাই না করেই ভিত্তিহীনভাবে ফোবানা সম্পর্কে অসত্য সংবাদ পরিবেশন করা হয়েছে। এই ধরণের দায়িত্বহীন হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি”।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ কড়া হয়, “ফোবানার কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে জানানো যাচ্ছে যে, এই ধরণের হলুদ সাংবাদিকতা সমাজ, সংগঠন ও ব্যক্তির জন্য মানহানিকর এবং তা গ্রহণযোগ্য নয়। সাংবাদিক বা সংবাদ পত্রের সম্পাদক হিসেবে এই ধরণের দায়িত্বহীন আচরণ ভবিষতে অব্যাহত থাকলে, তার পরিপ্রেক্ষিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা ছাড়া ফোবানার কোন উপায় থাকবে না। USANEWSONLINE.COM-এ প্রচারিত একটি সংবাদে ফোবানা এবং ফোবানার নেতৃবৃন্দদের হেয় করে যে সংবাদ পরিবেশন করা হয়েছে (১৪ই জুলাই,২০২০), তা সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন। এই ধরনের হলুদ সাংবাদিকতার বিরুদ্ধে, সাংবাদিক, সম্পাদক এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। ফোবানার পক্ষ থেকে অনুরোধ জানানোর হচ্ছে যে, এই ধরণের নীতিহীন এবং নৈতিকতা বিরুদ্ধ হলুদ সাংবাদিকতার অবসান ঘটিয়ে নৈতিক দায়িত্ব নিয়ে সুস্থ্য সাংবাদিকতা করুন, হলুদ সাংবাদিকতা থেকে বিরত থাকুন”।

এছাড়া ফোবানা সংক্রান্ত যে কোন সংবাদ প্রচারের পূর্বে সংগঠনের চেয়ারম্যান শাহ্‌ হালিম (ফোনঃ ২৮১ ৭৪৮ ৯৮৮০ অথবা নির্বাহী সচিব আহসান চৌধুরীর (ফোনঃ ৫১২ ৪১৩ ৯১৯৩) সাথে সকল সংবাদপত্রের সম্পাদক এবং সংবাদদাতাদের যোগাযোগ করার জন্য অনুরোধও জানানো হয়েছে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে।

আরও সংবাদ
error: Content is protected !!