সর্বশেষ

সেজান মাহমুদের গান নিয়ে ফাহমিদা নবীর নতুন পরিবেশনা আসছে

415

 

জুয়েল সাদাত –

সেজান মাহমুদ নামটার মধ্যে একটা স্বকীয়তা আছে। তিনি সাহিত্যের সব মাধ্যমে দৌড়ান,হাঁটেন, লুকোচুরি করেন। নানা বিশেষনে ফেলা যায়। উপন্যাসিক গল্পকার,গীতিকার  সুরকার,কবি,সিনেমা মেকার, স্বনামধন্য ডাক্তার,গবেষক নানান উপাধিতে পরিচিতি।
তিনি ভাল গান লিখেন। ফকির আলমগীরের গাওয়া জনপ্রিয় “কালো কালো মানুষের দেশে”  গানটির সুরকার ও গীতিকার সেজান মাহমুদ  । বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে সেজান মাহমুদের কথা ও সুরে “সা রে গা মা” খ্যাত শিল্পী  দেবজিত সাহা  চম্যকার একটা গান গেয়েছিলেন। যা ব্যাপক  সমাদ্রিত হয়েছিলেন ২০২০ শুরুতে।
নিভৃতচারী মানুষ, মনের সুখে গান লিখেন, বাদ্রযন্ত্র বাজান,সুর করেন। অনেক আমুদে মানুষ। অনেক গুলো বই লিখেছেন। “লাশ কাটা ঘর” নামে চম্যকার একটা ছবি করেছিলেন। মুক্তিযুদ্ধের উপর তার লেখা “অপারেশন জ্যাকপট”পাঠ্যপুস্তকে স্থান করে নিয়েছে।
সম্প্রতি তিনি আরেকটি গান লিখেছেন  সেটা সেজান মাহমুদের ইউ টিউব চ্যানেলে আসছে।
সামিনা চৌধুরীর  জন্য বহু বছর আগে সেজান মাহমুদ লিখেছিলেন ‘কোনো এক সুন্দরী রাতে’ গানটি।  ফাহমিদা নবীর জন্য এবার তিনি লিখলেন নতুন গান ‘কেউ থাকে না’। শফিক তুহিনের সুরে গানটিতে ইতিমধ্যে কণ্ঠ দিয়েছেন ফাহমিদা। এখন প্রস্তুতি চলছে সংগীতচিত্রের। শেষ হলেই সেটি প্রকাশিত হবে সেজান মাহমুদের ইউটিউব চ্যানেলে।

গীতিকবি সেজান মাহমুদের গান গেয়ে ভীষণ আনন্দিত ফাহমিদা। রোববার সন্ধ্যায় তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি খুশি, কারণ সেজান অত্যন্ত আধুনিক ধারার রুচিশীল গান লেখে। এবারের গানটার বিশেষত্ব হলো, গানটার শেষে গানের গল্পটার উপসংহার আছে, যা এখন পর্যন্ত কাউকে করতে দেখিনি। তুহিনও চমৎকার সুর করেছে।’

গানটি প্রকাশিত হবে সেজান মাহমুদের ইউটিউব চ্যানেলে

গানটি প্রকাশিত হবে সেজান মাহমুদের ইউটিউব চ্যানেলে
সেজান মাহমুদ একজন চিকিৎসাবিজ্ঞানী। সপরিবার বাস করছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সেখান থেকে তিনি বলেন, ‘লেখালেখির শুরু থেকেই ফাহমিদা নবী ও সামিনা চৌধুরীর পরিবারের সঙ্গে আমার চমৎকার সম্পর্ক। বাংলাদেশ থেকে শফিক তুহিন একদিন ফোন করে বললেন, “কোন এক সুন্দরী রাতে”র মতো অসামান্য কথা যিনি লিখতে পারেন, আমি তাঁর একটি গান করতে চাই। তখনই সদ্য লেখা একটি গীতিকবিতা তাঁকে দিই। তিনি সুর করেন, ফাহমিদা নবী কণ্ঠ দেন। এভাবেই গীতিকবিতায় প্রাণ এল।’
সেজান মাহমুদ  আরো জানান,সদ্য লেখা অনুকাব্য ই শফিক তুহিনের সুরে ফাহমিদা নবী কন্ঠ অচিরেই রিলিজ হতে যাচ্ছে, সেখানে শ্রোতারা ভিন্নতা পাবেন।

আরও সংবাদ
error: Content is protected !!