সর্বশেষ

ফোবানার নতুন নির্বাহী কমিটি।। নব নির্বাচিত চেয়ারম্যান জাকারিয়া, নির্বাহী সচিব মাসুদ, কোষাধ্যক্ষ নাহিদুল

290

গত ২৮ ও ২৯ নভেম্বর ফোবানার ২০২০ সালের ভার্চুয়াল পদ্ধতির সম্মেলনটি বিপুল সংখ্যক সদস্য ও দর্শক শ্রোতার অংশগ্রহণে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে। সম্মেলনের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে পরবর্তী মেয়াদের নতুন কমিটি নির্বাচনে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয় পরদিন  ২৯ নভেম্বর রোববার।

ফোবানার সাবেক চেয়ারম্যান ও প্রধান নির্বাচন কমিশনার মাহবুব রেজা রহিমের পরিচালনায় অপর দুই নির্বাচন কমিশনার যথাক্রমে রবিউল আলম ও ডঃ জিনাত নবীর সহযোগিতায় ইলেক্ট্রনিক্যালি ভোট গ্রহণের মধ্য দিয়ে গণতান্ত্রিকভাবে অনুষ্ঠিত ওই নির্বাচনে নতুন কার্যনির্বাহী কমিটির ২০২০-২০২১ সালের মেয়াদকালের কর্মকর্তাগন নির্বাচিত হন। নতুন নেতৃত্বে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন জাকারিয়া চৌধুরী (নিউ ইয়র্ক) ও সদস্য সচিব হিসেবে মাসুদ রব চৌধুরী (ক্যালিফোর্নিয়া)।

কমিটির নির্বাচিত অন্যান্য কর্মকর্তারা হলেন ভাইস চেয়ারম্যান ডঃ আহসান চৌধুরী হিরো (হিউস্টন), যুগ্ম নির্বাহী সচিব আরিফ আহমেদ (জর্জিয়া) ও কোষাধ্যক্ষ নাহিদুল খান সাহেল (জর্জিয়া)। প্রধান নির্বাচন কমিশনার মাহবুব রেজা রহিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই খবর দেয়া হয়।

এছাড়া আউটস্ট্যান্ডিং সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন ডিউক খান (জর্জিয়া), আতিকুর রহমান (ফ্লোরিডা), হাসমত মোবিন (টেক্সাস), নাহিদ চৌধুরী মামুন (নিউজার্সি), এ টিএম আলম (ভার্জিনিয়া), সাদেক খান (ভার্জিনিয়া), আরেফিন বাবুল (জর্জিয়া), রেহান রেজা (ক্যানসাস) ও পদাধিকার বলে সদস্য হয়েছেন বিদায়ী সভাপতি শাহ হালিম।

সংগঠনের ১৭টি সংগঠন প্রতিনিধি হিসেবে ২টি প্রতিনিধি পদ ২০২১ সালে গ্রেটার ওয়াশিংটনে অনুষ্ঠতব্য ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটি (ভার্জিনিয়া) এবং ২০২২ সালে শিকাগোতে অনুষ্ঠতব্য সম্মেলনের স্বাগতিক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব শিকাগোল্যান্ড এর জন্য নির্ধারিত রয়েচ্ছে। আর বাদ বাকী ১৫টি নির্বাচিত সংগঠনগুলি হচ্ছে বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইঙ্ক বাই(ভার্জিনিয়া-ম্যারিল্যান্ড), বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা, বাংলাদেশ এসোসিয়েশন অব নিউজার্সি, বাংলাদেশ থিয়েটার হিউস্টন, ড্রামা সার্কেল (নিউইয়র্ক), বাংলাধারা (জর্জিয়া), প্রিয় বাংলা ইঙ্ক (ভার্জিনিয়া), বাংলাদেশ আমেরিকান এসোসিয়েশন অব জর্জিয়া, বাংলাদেশ এসোসিয়েশন অব ক্যালিফোনিয়া,  বাংলাদেশ এসোসিয়েশন অব লস এঞ্জেলেস , বাংলাদেশ আমেরিকান ফাউন্ডেশন অব সেন্ট্রাল ফ্লোরিডা, বাংলাদেশ এসোসিয়েশন অব হিউস্টন, বাংলাদেশ একাডেমী অব লস এঞ্জেলেস, বাংলাদেশ এসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি এবং বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া।

নির্বাচনে বিজয়ী চেয়ারপার্সন জাকারিয়া চৌধুরীকে অভিনন্দন জানিয়েছেন খ্যাতনামা অর্থনীতিবিদ ড. ফাইজুল ইসলাম, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া, খবর ডট কমের সম্পাদক শিব্বির আহমেদ।

এছাড়া আরও অভিনন্দন জানিয়েছেন জর্জিয়ার আটলান্টা থেকে প্রকাশিত অন লাইন প্রকাশনা বাঙালির প্রবাস ডট কমের সম্পাদক রুমী কবির ও নির্বাহী সম্পাদক মাহবুবুর রহমান ভুইয়া, মানচিত্র নিউজ ডট কমের সম্পাদক এ এইচ রাসেল এবং ফ্লোরিডার অরল্যান্ডো থেকে প্রকাশিত প্রবাসের নিউজ ডট কমের সম্পাদক জুয়েল সাদত। 

তারা সামনের দিনগুলোতে কমিউনিটির ঐক্য প্রক্রিয়ায় জাকারিয়া চৌধুরীর নেতৃত্বে ফোবানা বলিষ্ঠ ভূমিকা পালনে সক্ষম হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন।

কানাডা এবং আমেরিকায় বসবাসরত ১৫ লাখের মত প্রবাসীর বাঙালি সংস্কৃতি লালন এবং নতুন প্রজন্মে তা বিকাশের অভিপ্রায়ে ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে ফোবানা। এই প্রথম তুলনামূলকভাবে কম বয়েসী চেয়ারপার্সন পেল সংগঠনটি। এর ফলে ফোবানার কার্যক্রমে প্রবাস প্রজন্মের সম্পৃক্ততার পথও সুগম হলো বলে মনে করছেন অনেকে।

বিজয়ের পর প্রদত্ত এক বিবৃতিতে জাকারিয়া চৌধুরী বলেছেন, ‘দায়িত্ব পালনে সকলের আন্তরিক সহযোগিতা পেলে ফোবানা প্রতিষ্ঠার সংকল্প অপূর্ণ থাকবে না। আমেরিকান স্বপ্ন পূরণেও ঐক্যের বিকল্প নেই। ফোবানার বিভাজন মেটানোর যে প্রয়াস শুরু হয়েছে তাও অপূর্ণ থাকবে না বলে আশা করছি।’

পৃথিবীর বুকে জেঁকে বসা অদৃশ্য শত্রু করোনা ভাইরাসের অবসান হলে আগামী দিনগুলিতে উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশিদের এই বৃহৎ প্ল্যাটফরমের মাধ্যমে আবারও নানামুখী সেবা তৎপরতা ও  নতুন প্রজন্মকে শেকড়ের সাথে সম্পৃক্ত করার বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নের মধ্য দিয়ে নতুন করে প্রাণ চাঞ্চল্য ফিরে আসবে বলে নব নির্বাচিত কমিটির পক্ষ থেকে প্রত্যাশা করা হয়।

 

 

আরও সংবাদ
error: Content is protected !!