সর্বশেষ

প্রবাসে সাহিত্য চর্চায় জুয়েল সাদত অনেকের নিকট অনুকরনীয় হিসাবে দৃশ্যমান — প্রফেসর হায়াতুল ইসলাম আকুঞ্জি

165

প্রবাস ডেস্ক –

বৈশ্বয়িক কঠিন সময়েও সাহিত্য চর্চা প্রবাসে থেমে নেই। আমেরিকা প্রবাসী কবি সাংবাদিক জুয়েল সাদতের নতুন কবিতার বই ‘সাদা মার্জিনের” মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সিলেট মহিলা কলেজের সদ্য অবসরপ্রাপ্ত প্রিন্সিপাল মোড়ক  উন্মোচন পরবর্তী আলোচনা সভায় বলেন,জুয়েল আমার একজন শুধু ছাত্র নয়৷ সে আমার স্বজন। আমি তাকে চিনি ৯০ সাল থেকে,  এত গতিময় তরুন আমি কম দেখেছি। আমেরিকার মত একটি গতিশীল দেশে থেকে তার বহুমাত্রিক কাজ আমাকে সম্মোহিত করে। এটি নিয়ে তার তিনটি প্রকাশনায় থাকার সৌভাগ্য্ হয়েছে। তার সাহিত্য্ চর্চা আমাকে অনেক কিছু শিখিয়েছে।  তিনি আরো বলেন, গত বছর তার  কবিতার সিডির প্রকাশনা করলাম, সে বিদেশ থাকে বলে মনে হয় না। লেখালেখিতে তার দেশের সামসাময়িক বিষয় আমাকে নতুন করে ভাবিয়ে তুলে। অনেক কঠিন বাস্তবতা জুয়েলের কবিতায় দৃৃৃশ্যমান। 

আমি এই প্রতিভাবান লেখক যে আমার ছাত্র তার জন্য্ গর্বিত। আমি তার অনেক শুভ কামনা করি।
 মঙ্গলবার সকাল ১০টায় নগরের টুকেরবাজারস্থ হাজী আব্দুস সাত্তার বহুমুখী উচ্চ বিদ্যালয়ে গল্পকার মিনহাজ ফয়সলের সঞ্চালনায় ও আবুল মনসুর মো. খালেদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর হায়াতুল ইসলাম আকঞ্জি। তিনি তার বক্তব্যে আরো উল্লেখ করেন , করোনা কালিন সময়কে নিয়ে লেখা জুয়েল সাদতের কবিতা ইতিহাসে স্থান করে নিবে। এই প্রকাশনা অনুষ্টানের আয়োজকদের ও তিনি ধন্যবাদ দেন।

তিনি উল্লেখ করেন তরুণদের নিয়ে গড়ে উঠা সাহিত্য ডটকম প্রশংসার দাবিদার।  তরুণদের নিয়ে গড়া প্ল্যাটফর্ম ‘সাহিত্য ডটকম (তারুণ্যের স্বপ্নঘর)’ এ অনুষ্ঠানের আয়োজন করে। হাফিজ ইমদাদুল হক নাদিমের কোরআন তিলাওয়াতের শুরু হওয়া এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজকর্মী ইমরান ইমন। এছাড়াও উপস্থিত ছিলেন শাবিপ্রবির রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক শাহাদাত চৌধুরী, কবি মামুন সুলতান, কবি জুনায়েদ খোরাসানি, রাজা জিসি হাই স্কুলের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, ৬নং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব শহিদ আহমেদ, বিশিষ্ট সমাজসেবী এ কে এম তারেক (কালাম), বিশিষ্ট মুরুব্বী মিসবাহ উদ্দিন, বিশিষ্ট মুরুব্বী ও ব্যবসায়ী মুহিবুর রহমান, টুকেরবাজার ২নং ওয়ার্ডের মেম্বার এনামুল হোসেন এনাম, সিলেটের জনপ্রিয় নাট্যাভিনেতা বেলাল আহমেদ মুরাদ ও নাট্যাভিনেতা প্রিন্স বিপ্লব এষ, কবি সজীব মো. আরিফ, কবি ও প্রভাষক ইশরাক জাহান জেলি, কবি মোশাররফ হোসেন সুজাত, ডা. শিহাব, কবি আজমল আহমদ, এমসি কলেজ মোহনা সাংস্কৃতিক সংগঠন এর সভাপতি টিপু শিকদার, কবি সম্রাট তারেক, কবি জালাল জয়, কবি আবিদ কাওসার, কবি জেনারুল ইসলাম, কবি আবিদ কাওসার, কবি জুমায়েল বক্স, জসিম বুক হাউজের সত্ত্বাধিকারী জসিম উদ্দিন প্রমুখ।
অনুষ্ঠানে সকল অতিথিদের সাদা মার্জিন গ্রণ্থটি প্রদান করা হয়। উল্লেখ্য সিলেটের দোআঁশ প্রকাশন থেকে প্রকাশিত সাদা মার্জিন কবিতার বইটি সিলেটের প্রকাশনা জগতে নতুন মাত্রা যোগ করেছে। মোট ৪২ টি কবিতায় কবি জুয়েল সাদতের ৪২ টি ছবি সংযুক্ত রয়েছে । পাশাপাশি এই প্রঁথম বইটিতে দুটো প্রচ্ছদের সম্মেলন ঘটানো হয়েছে। প্রচ্ছদ ও অলংকরন করেছেন দোআঁশের লুতফুর রহমান তোফায়েল। বইটি বিপননে আছে  রকমারি,বইবাজার, নির্বাচিত,কানামাছি। বইটির রিয়ালিটি সাদাত ফাউন্ডেশনে দানকৃত। বইটি শিঘ্রই বাজারে পাওয়া যাবে বলে জানান প্রকাশক লুতফুর রহমান তোফায়েল।
Error Icon

Address not found

Your message wasn’t delivered to karimahmeb65@gmail.com because the address couldn’t be found, or is unable to receive mail.
LEARN MORE
The response was:
550 5.1.1 The email account that you tried to reach does not exist. Please try double-checking the recipient’s email address for typos or unnecessary spaces. Learn more at https://support.google.com/mail/?p=NoSuchUser o26sor2050602edw.8 – gsmtp
Show quoted text

আরও সংবাদ
error: Content is protected !!