সর্বশেষ

সিলেটে “গ্যালান্ট্রি এ্যাওয়ার্ড রিসিপিয়েন্ট ফ্রিডম ফাইটার্স অব সিলেট’ গ্রন্থের মোড়ক উন্মোচন

118

ডেস্ক রিপোর্টঃ লন্ডন প্রবাসী লেখক, সংগঠক ও মুক্তিযুদ্ধ বিষয়ক একাধিক গ্রন্থের লেখক  আনোয়ার শাহজাহান’র‘গ্যালান্ট্রি এ্যাওয়ার্ড রিসিপিয়েন্ট ফ্রিডম ফাইটার্স অব সিলেট’ গ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে বাংলাদেশের সিলেটে।

বাংলাদেশের ইতিহাসে মুক্তিযুদ্ধ এক গৌরবময় অধ্যায়। এই অধ্যায়ের সাথে মিশে আছে লক্ষ প্রাণের আত্মত্যাগ এবং অসংখ্য-অগণিত নারীর সম্ভ্রম হারানোর দুঃখগাথা। মুক্তিযোদ্ধারা তাদের জীবন বাজি রেখে স্বাধীনতাকে ছিনিয়ে আনেন। এই সংগ্রামে সিলেটের মুক্তিযোদ্ধাদেরও রয়েছেন অনন্য সাহসী ভূমিকা। তাদের অমর কীর্তির স্মারকস্বরূপ সরকার কর্তৃক বিভিন্ন খেতাবে ভূষিত হন। মুক্তিযুদ্ধ গবেষক আনোয়ার শাহজাহান সিলেটের খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদেরকে নিয়ে ‘গ্যালান্ট্রি এ্যাওয়ার্ড রিসিপিয়েন্ট ফ্রিডম ফাইটার্স অব সিলেট’ গবেষণাগ্রন্থ রচনা করেছেন। যা সিলেটের মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য সংযোজন। এই গ্রন্থের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সিলেটের মুক্তিযোদ্ধাদের গৌরবময় অবদানকে আন্তর্জাতিক পরিমণ্ডলে তোলে ধরার নতুন পথ সূচিত হলো। এতে করে সিলেটের খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের কিংবদন্তী বিশ্বের আনাচে কানাচে ছড়িয়ে পড়বে। স্বাধীনতার জন্য বাঙালির অব্যক্ত সংগ্রাম বিশ্বের আপামর জনতার কাছে অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। পাশাপাশি এটা বাংলাদেশের জন্য স্বাধীনতার মতই গৌরবের।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে বুধবার (২৪ মার্চ ২০২১) নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্যসভা হলে পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক, লেখক ও সাংবাদিক আনোয়ার শাহজাহানের ‘গ্যালান্ট্রি এ্যাওয়ার্ড রিসিপিয়েন্ট ফ্রিডম ফাইটার্স অব সিলেট’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বিশিষ্ট শিক্ষাবিদ, সংগঠক ও লেখক লে. কর্নেল (অব.) এম. আতাউর রহমান পীর’র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাষাসৈনিক অধ্যক্ষ মাসউদ খান, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও গবেষক প্রফেসর নন্দলাল শর্মা, বিশিষ্ট শিক্ষাবিদ, কবি অধ্যক্ষ কালাম আজাদ, শিক্ষাবিদ, লেখক ও সংগঠক লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ, বিশিষ্ট সমাজসেবী ও সুচিকিৎসক প্রফেসর ডা. আজিজুর রহমান, বিশিষ্ট সমাজসেবী ও সুচিকিৎসক প্রফেসর ডা. শামীম আহমদ, কবি, প্রাবন্ধিক ও কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পাণ্ডুলিপি প্রকাশন-এর স্বত্বাধিকারী লেখক, প্রকাশক ও সংগঠক বায়েজীদ মাহমুদ ফয়সল।

সাংবাদিক আবু জাফর মোহাম্মদ সালেহ ও মুনিরা সিদ্দিকা তারিন’র যৌথ সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এমসি কলেজ-এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর অহিদুর রব, লেখক ও কবি ডা. আব্দুল জলিল চৌধুরী, শিক্ষাবিদ ও কবি মোঃ আনোয়ার হোসেইন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন লেখক ও সাংবাদিক মুহাম্মদ আব্দুল বাছিত।

আরও সংবাদ
error: Content is protected !!