ইথিওপিয়ায় চারটি মসজিদ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা, বিক্ষোভ

58

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ার আমহারা অঞ্চলে অন্তত চারটি মসজিদ পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনার প্রতিবাদে দেশটির হাজার হাজার মুসলিম দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ করেছেন।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে বলছে, গত শুক্রবার ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে সাড়ে তিনশ কিলোমিটার উত্তরাঞ্চলের মোট্টা শহরে হামলা চালিয়ে চারটি মসজিদ পুড়িয়ে দেয়া হয়েছে। এ সময় ওই এলাকায় মুসলিমদের ব্যবসা-প্রতিষ্ঠানও আক্রান্ত হয়। মুসলিমরা হামলার সঙ্গে জড়িতদের বিচারের মুখোমুখি করার দাবি জানিয়েছেন।
দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ ওই হামলাকে ইথিওপিয়ার ধর্মীয় সহিষ্ণুতা ও সহাবস্থানের সমৃদ্ধ ইতিহাস ধ্বংস করে দেয়ার জন্য উগ্রপন্থীদের প্রচেষ্টা বলে অভিহিত করেছেন। সম্প্রতি দেশটির কিছু কিছু অঞ্চলে জাতিগত সহিংসতা দেখা যায়; যা ধর্মীয় রূপ নেয়।
মঙ্গলবার মার্কিন বার্তাসংস্থা এপিকে দেয়া এক স্বাক্ষাৎকারে ইথিওপিয়ার প্রখ্যাত মুসলিম পণ্ডিত কামিল শিমসু বলেন, এখানে রাজনৈতিক কিছু ক্রীড়ানক আছেন; যারা একটি ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে আরেকটির সংঘাত চান। মানবাধিকার কর্মীদের নেতিবাচক ভূমিকা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও ছড়িয়ে দেয়ার সমালোচনা করেন তিনি।
আমহারা অঞ্চলের সরকারি কর্মকর্তারা বলেছেন, মসজিদ পুড়িয়ে দেয়ার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ইতোমধ্যে ১৫ সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। আমহারা পুলিশের কমান্ডার জেমাল মেকোন্নেন দেশটির সরকারি সংবাদমাধ্যমকে বলেন, কয়েকদিন আগে অর্থোডক্স একটি গীর্জায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ খবর ছড়িয়ে পড়ার পর মসজিদে হামলার ঘটনা ঘটেছে।
আঞ্চলিক কর্মকর্তাদের বিরুদ্ধে হামলা ঠেকাতে নিস্ক্রিয়তার অভিযোগ করেছেন মুসলিমরা। ওই হামলার পর আদ্দিস আবাবাসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন মুসলিমরা। সূত্র : আলজাজিরা।

আরও সংবাদ
error: Content is protected !!